নির্দোষতা এবং প্রজ্ঞা - মূলধারা চক্র

সহজ যোগ বাংলা

নির্দোষতা এবং প্রজ্ঞা (মূলধারা চক্র)

অবস্থান

মূলধারা চক্র আপনার মেরুদণ্ডের গোড়ায় পেলভিক প্লেক্সাসে অবস্থিত। এই মূল শক্তি কেন্দ্রের কম্পনগুলি ভিত্তির উপর অনুভব করা যায়

আপনার হাতের তালুর

গুণাবলী

তোমার মূলধারা চক্র

আপনার সমগ্র সূক্ষ্ম শক্তি সিস্টেমের ভিত্তি গঠন করে। এটি আপনার মধ্যে শাশ্বত এবং অবিনশ্বর গুণাবলী প্রতিনিধিত্ব করে।

আপনার অভ্যন্তরীণ শক্তি জাগ্রত হলেই এই গুণগুলি তাদের পূর্ণ সম্ভাবনায় প্রকাশ পায়। এই চক্র একটি প্রবাল লাল রঙ দ্বারা প্রতিনিধিত্ব করা হয়. এটি পৃথিবীর উপাদানের সাথে ঘনিষ্ঠভাবে সংযুক্ত।

মূলধারা চক্রের গুণাবলীর মধ্যে রয়েছে:

  • নির্দোষতা
  • বিশুদ্ধতা
  • সরলতা
  • শিশুসুলভ আনন্দ
  • অভ্যন্তরীণ জ্ঞান
  • মর্যাদা
  • ভারসাম্য
  • উদ্দেশ্য এবং দিক প্রকৃতির সাথে পৃথিবীর সম্প্রীতির সংযোগ

মূলধারা চক্রের মৌলিক গুণ হল নির্দোষতা।

নির্দোষতা একটি ধার্মিক (ধর্মীয়) চরিত্রের ভিত্তি। আপনার নির্দোষতা কখনই ধ্বংস হতে পারে না, তবে এটি আপনার অহং এবং শর্ত দ্বারা আচ্ছাদিত (বা মুখোশ) হতে পারে, ঠিক যেমন সূর্য মেঘ দ্বারা আচ্ছাদিত হতে পারে।

নেতিবাচক সামাজিক প্রভাব আপনার মূলধারা চক্রের অংশ বিশুদ্ধ নির্দোষতা এবং প্রজ্ঞাকেও কর্দমাক্ত করতে পারে। ভাল খবর হল ধ্যান তাদের পুনরুদ্ধার করতে পারে। আপনি যখন আপনার মূলধারার ভারসাম্য বজায় রাখেন, তখন আপনি আপনার শক্তি এবং অগ্রাধিকার পুনর্নবীকরণ করতে পারেন।

অভিজ্ঞতা এবং সুবিধা

একটি ভারসাম্যপূর্ণ মূলধারা আপনাকে আপনার অভ্যন্তরীণ জ্ঞান বজায় রাখতে এবং বৃদ্ধি করতে সহায়তা করবে। আপনি দ্রুত সঠিক ভুলের পার্থক্য করতে সক্ষম হবেন। এই চক্রের জ্ঞান আপনাকে এমন কাজ (বা নিষ্ক্রিয়তা) এড়াতে সক্ষম করবে যা নিজের বা অন্যদের জন্য ক্ষতিকর।

একটি ভারসাম্যপূর্ণ মূলধারা চক্র এছাড়াও উন্নত স্মৃতিশক্তি, মনোযোগ এবং ফোকাসের দিকে পরিচালিত করবে। আপনি মানসিক ভারসাম্য এবং স্থিতিশীলতা বজায় রেখে আপনার বৌদ্ধিক শক্তি পরিচালনা করতে এবং দ্রুত সিদ্ধান্ত নিতে সক্ষম হবেন।

উপরন্তু, এই চক্রের নির্দোষতা আপনাকে কুসংস্কার বা পক্ষপাত ছাড়াই অন্যান্য ব্যক্তি এবং পরিস্থিতি দেখতে সক্ষম করবে। ফলে তোমার কর্ম শুদ্ধ হবে।

আপনার মূলধারায় ট্যাপ করা আপনাকে আপনার নিজের অভ্যন্তরীণ শক্তি বাড়ানোর ক্ষমতা এবং সেইসাথে অন্যদেরও যারা অভ্যন্তরীণ শক্তি জাগরণের সুবিধাগুলি অনুভব করতে চায় তাদের ক্ষমতা এবং কর্তৃত্ব দেবে। আপনি মিথ্যা তথ্যের পার্থক্য করতে আরও ভালভাবে সক্ষম হবেন।

আপনি তাদের শিকার হবেন না যারা আপনাকে প্রতারণা করবে বা “আপনাকে বেড়াতে নিয়ে যাবে।”

আপনার মূলধারা চক্র আপনাকে প্রকৃতির সাথে সামঞ্জস্য বজায় রাখতে সাহায্য করার জন্য একটি ভূমিকা পালন করে। এটি আপনাকে অস্বাভাবিক বা অস্বাস্থ্যকর জীবনধারা এড়াতেও সাহায্য করে (যেগুলিকে “বিকৃত” বা “প্রকৃতির বিরুদ্ধে” বলে বিবেচিত হতে পারে)। মূলধারা আপনাকে আপনার নির্দোষতা এবং বিশুদ্ধতা, সেইসাথে অন্যদের সম্মান করার অনুমতি দেয়। মূলধারা শক্তি কেন্দ্রের মাধ্যমেই জন্ম ও সৃষ্টি তাদের গতিপথ অব্যাহত রাখে।

আপনি যখন আপনার মূলধারা চক্রের ব্যাঘাত অনুভব করেন, তখন অনেক অসুস্থতা হতে পারে। কারণ এটি যৌনতা এবং প্রজনন ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করে, এই চক্রের ভারসাম্য রক্ষা করা যৌনতা বা যৌন বিকৃতির অপব্যবহার থেকে রক্ষা করবে। মূলধারা আপনার রেচনতন্ত্রকেও নিয়ন্ত্রণ করে। চক্র ভারসাম্যপূর্ণ হলে, আপনার শরীর ডায়রিয়া বা কোষ্ঠকাঠিন্য মুক্ত হবে।

বাম চ্যানেল সমস্যা, যেমন বিষণ্নতা বা অলসতা, এছাড়াও মূলধারা চক্র ভারসাম্য দ্বারা প্রতিরোধ করা যেতে পারে। ডান চ্যানেলের সমস্যা, যেমন আক্রমনাত্মক আচরণ, অত্যধিক চিন্তাভাবনা, অত্যধিক পরিকল্পনা এবং অত্যধিক ভোগান্তিও দূর করা যেতে পারে।

স্ব-মূল্যায়ন

যদি আপনার মূলধারা চক্র ভারসাম্যের বাইরে থাকে তবে আপনি দিকনির্দেশের দুর্বল অনুভূতি, দুর্বল স্মৃতিশক্তি বা ভারসাম্যের দুর্বল অনুভূতি (মাধ্যাকর্ষণ) অনুভব করতে পারেন। এই চক্রের ব্যাঘাতের অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে মলত্যাগের সমস্যা, যৌন ব্যাধি এবং প্রজনন সমস্যা।

কিভাবে ভারসাম্য

ভাগ্যক্রমে, আপনার মূলধারা চক্রের ভারসাম্য বজায় রাখা বেশ সহজ। শুরু করার জন্য, আপনার যতবার সম্ভব সরাসরি পৃথিবীতে বসতে হবে। বাইরে একটি শান্তিপূর্ণ মুহূর্ত উপভোগ করার সময়, আপনি আড়াআড়ি পায়ে মাটিতে বিশ্রাম নিয়ে আপনার বাম মূলধারা পরিষ্কার করতে পারেন। দুই হাত আপনার নিতম্বের পাশে মাটিতে রাখুন, তালু নিচের দিকে মুখ করে রাখুন।

আপনি যদি বাইরে সময় কাটাতে অক্ষম হন তবে আরেকটি বিকল্প রয়েছে। উষ্ণ লবণাক্ত জলের একটি পাত্রে আপনার পা ভিজিয়ে রাখাও মূলধারা চক্রের ভারসাম্য বজায় রাখতে সহায়ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *